August 15, 2018

অকালে চুল হারাতে না চাইলে, চুল পরিষ্কার করার ১০টি সঠিক পদ্ধতি জেনে নিন

Updated: June 1, 2018

  • Share on Facebook
অকালে চুল হারাতে না চাইলে, চুল পরিষ্কার করার ১০টি সঠিক পদ্ধতি জেনে নিন

চুল পরিষ্কার করার ১০ টি- সবাই ফ্যাশনেবল এবং আকর্ষণীয় দেখতে চায়। আমরা সবাই চাই আমাদের চুল দেখতে যেন ভালো হয়, নরম এবং চকচকে হয়, খুব বেশি ঝরে না পরে এবং সব সময় আমরা যা পরতে চাই সে যাই হোক না কেন তার সঙ্গে আমাদের চুলের স্টাইল যেন ম্যাচ করে, সেটা লক্ষ বারই হোক না কেন। আজকাল বিজ্ঞাপনের প্রধান বিষয় হল এই চুল। দুর্ভাগ্যক্রমে, সব সুপারিশ এবং বিজ্ঞাপন সফল হয় না, সবশেষে তারা মানুষদের হতাশ করে এবং কখনও কখনও আরও বেশি ক্ষতি করে দেয়। আমরা সবাই চাই পৃথিবী যেন এক ইচ্ছা-প্রদান কারখানা হয় কিন্তু দুঃখজনক ভাবে এটি হয়না এবং আপনাকে আপনার নিজের সমাধান নিজেই খুঁজে পেতে হবে।

এই ক্ষেত্রে আপনাকে কোন সমাধান খুঁজে বের করতে হবে না যেহেতু আপনার চুলকে আপনি নিজেই সাহায্য করতে পারেন। সাধারণত আপনার কিছু ভুলগুলি এড়িয়ে চলার দ্বারা। এখানে, আমরা কিছু তথ্য তুলে ধরছি আপনাদের চুল-পরিষ্কার সংক্রান্ত কিছু অভ্যাস নিয়ে যা আপনি জানেন না যে এটি অস্বাস্থ্যকর।

তোয়ালে দিয়ে শুকানো সবচেয়ে ভাল ধারণা নয়: ধন্যবাদ জানান ঘর্ষণ কে, তোয়ালে দ্বারা আপনার চুল শুকানোর সময় কুঁকড়ে যায় যা আপনার চুল নষ্ট করে দেয়। পরিবর্তে, আপনি একটি টি-শার্ট ব্যবহার করুন বা আপনার চুল মুছতে অন্যান্য পদ্ধতি ব্যবহার করতে পারেন।

অনেক বেশি মানেই কিন্তু ভাল না: যদি আপনি মনে করেন যে বেশি পরিমাণে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করা ভাল ধারণা, তাহলে আমাদের বিশ্বাস করুন এটি ঠিক নয়। এটি এমন কোন প্রতিযোগিতা নয় যেখানে আপনি আরো বেশি ব্যবহার করে জয় করবেন, একটু ব্যবহার করাই যথেষ্ট ভাল।

কোমল হন: আপনার চুল জোরে জোরে আঁচড়ালে আপনার চুলে অনেক সমস্যা তৈরি হবে এবং এর কারনে আপনার চুল দুর্বল হয়ে পরবে। আপনাকে বরং হালকা ভাবে করতে হবে যাতে আপনার চুল নষ্ট না হয়ে যায়।

গোড়া থেকে ওপরে যাওয়া: কখনও কখনও খুব তাড়াতাড়ি এবং কখনও কখনও আপনি যত্ন নেন না। আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকাটি হল গোড়া, যেখানে আপনার সব সমস্যার সমাধান হবে। আপনার কন্ডিশনারটি গোড়া থেকে উপর অব্ধি প্রয়োগ করুন এবং এটি আপনাকে আপনার চুলকে ময়শ্চারাইজ করতে সাহায্য করবে।

শ্যাম্পু সঠিক বিকল্প নয়: বিজ্ঞাপন দেখায় যে শাম্পুও আপনার চুল নরম করার জন্যে ব্যবহার করা উচিত। মোটেই না। তারা মূলত দরকারি দীর্ঘমেয়াদে, কিন্তু আপনার স্বল্প মেয়াদের জন্য তারা আপনাকে যে সুবিধাটি দেয় তার চেয়ে বেশি চুল ক্ষতিগ্রস্ত করে। রাসায়নিক প্রকৃতি হওয়ার জন্যে, তারা আপনার চুল শুকিয়ে ফেলতে পারে এবং এর পরিণামে চুল গোরা থেকে পরে যাবে । নিশ্চয় আপনি তা চাইবেন না। আপনি এটি এড়িয়ে যেতে পারেন জল ব্যবহার করে এবং আপনার চুল স্বাস্থ্যকর করতে পারে, কারণ এটা আপনার জন্য স্বাস্থ্যকর ।

পুনরাবৃত্তি ধ্বংসকারী হয়: পুনরাবৃত্তি কৌশল সবসময় ভাল না। দ্বিতীয়বার স্ট্রিপ করছেন আপনার চুলকে আর্দ্রতা দূর করার জন্যে, এটা ভালো না। যদি এটা দরকার হয় তবেই করুন নাহলে আপনি নিজেই আপনার সমস্যা তৈরি করছেন।

গরম জলে স্নান একদম না: আপনি সত্যিই দীর্ঘ সময় কাটিয়েছেন বাইরে, হয়তো স্কুল, কলেজে, বন্ধু বা কর্মক্ষেত্রে বা অন্য কোথাও। তাতে আপনি ক্লান্ত হয়ে পড়েছেন এবং সেই মুহূর্তে আমরা চাই একটি গরম শাওয়ার, ম্যাসেজ এবং একটি ভাল ঘুম । ভালো লাগছে, তাই না? আসলে তা না। গরম জল আপনার চুল ক্ষতির কারন । পরিবর্তে ঠান্ডা জলের সঙ্গে গরম জল প্রতিস্থাপন করে ব্যবহার করা উচিত।

কন্ডিশনারের সময় দেখুন: কন্ডিশনার ব্যবহার করার সময়, মানুষ তা বসার সময় দেয় না এবং তারা তা ধুয়ে ফেলে। আপনার তার জন্য সময় প্রয়োজন। এছাড়াও, ঠিক সময় দিয়ে কন্ডিশনার করলে আপনার চুলের রুক্ষতা আটকানো এবং মসৃণতা আগের থেকে অনেক বৃদ্ধি পাবে যা আপনি আগে কখনো দেখেননি।

ভেজা চুল কন্ডিশনার করবেন না: অধিকাংশ লোক সাধারণত তাদের চুল ধোয়ার পর কন্ডিশনার ব্যবহার করে, কিন্তু এটা করা ঠিক না। ভেজা চুলে কন্ডিশনার ব্যবহার করা উচিত না তাহলে এর গুনটাই নষ্ট হয়ে যায়।

ঠাণ্ডা ঠাণ্ডা: কয়েক সেকেন্ডের জন্য শান্ত হন এবং জল বন্ধ করুন এবং শেষে আপনার চুল ধুয়ে ফেলুন কিছু ঠাণ্ডা জল ব্যবহার করে। বিশ্বাস করুন, এটা করলে আর আপনাকে কিছু করতে হবেনা।

  • Share on Facebook